কিওয়ার্ড রিসার্চ কীভাবে করে , এবং কিওয়ার্ড রিসার্চ এর জন্য কী প্রয়োজনীয় টুল

 

কিওয়ার্ড রিসার্চ কীভাবে করে

কিওয়ার্ড রিসার্চ কীভাবে করে এবং কিওয়ার্ড রিসার্চ কী? যদি আপনি ব্লগিং করেন বা আপনার একটা। ইউটিউব চ্যানেল থাকে। তাহলে আপনার জন্যই। আমাদের এই সেবা। আপনার জন্য ই আমরা আজ এই বিষয়টি তুলে ধরার চেষ্টা করছি। আমাদের পুরাে পােস্ট টা ই আপনার জন্য। শুধু আপনার সাথে থাকতে হবে। আর জানতে পারবেন , কিভাবে সম্পর্ন ফ্রিতেই  আপনার ব্লগ পােস্ট বা ইউটিউব ভিডিও অথবা। আপনার ওয়েবসাইট আর ইউটিউব চ্যানেলের জন্য একটি সুন্দর এবং এস ই ও তে ভরপুর একটা নাম , আপনি কিভাবে সম্পূর্ন ফ্রিতে খুজে বের করতে পারবেন।

 

 

এর এই কিওয়ার্ড রিসার্চ কতােটা জরুরি। কিওয়ার্ড রিসার্চে জন্য আপনি কতােটা উপকৃত হবেন । আপনার টাইম কতােটা বাচবে। তার বিস্তারিত নিচের দিকে ধাপে ধাপে বলে দিব। তাই যারা কাজটা করতে শিখতে চান বা ফ্রি টুলস গুলাে সমন্ধে জানতে চান। তারা অবশ্যই আমাদের পুরাে পােস্টের সাথেই থাকুন। আর এই ব্লগটি জুড়ে আপনাদের। জন্য নেকনলজি নিয়ে সব ধরনের উপকৃত পােস্ট থাকবে। তাই যারা ইন্টারনেট বা অনলাইনের সাথে নিজেদের জীবনকে সম্পর্কিত করেছেন বা করতে চাচ্ছেন। তারা এই ব্লগটি সবসময়ের জন্য ফলাে করতে পারেন। আশা করি ভালাে কিছু উপহার পাবেন।

 

কিওয়ার্ড রিসার্চ কেন করবেন

 

কিওয়ার্ড রিসার্চ বলতে বুঝায় , কিওয়ার্ড নিয়ে গবেষণা করাকে। মানে এক কথায়, কোন কিওয়ার্ডটি এই মুহূর্তে ট্রেনডিং এ রয়েছে বা কোন কিওয়ার্ডে বেশি সার্চ পড়ে, আর এটাই প্রথম পয়েন্ট। তারপরে কোন ধরনের কিওয়ার্ড নিয়ে কাজ করলে আপনি অল্পতেই তারাতারি প্রচুর ভিউ পেয়ে যাবেন ।

 

আর এটা করার অন্যতম কারণ হলাে অতি সহজে ভাইরাল হওয়া , বা অতি সহজে সবার কাছে নিজের পােস্ট টা পৌছানাে। যখন আপনি কিওয়ার্ড রিসার্চ করবেন , এটার মানে হবে, আপনি যে পােস্ট টি করবেন সেটা কোন বিষয়ে হবে। আপনার সেই পােস্ট টা অন্যরা (যারা সার্চ করে) তারা কি লিখে সার্চ করে, সেই বিষয় টা জানা। আপনি যে পােস্ট করবেন,সেই কিওয়ার্ডে কতটা পােস্ট আগে থেকেই রয়েছে এবং সেই পােস্টগুলাে যা আগে থেকেই রয়েছে, সেগুলােতে কিভাবে আপনি কাজ করলে , তাদের আগে যেতে পারবেন। একটি পোস্ট কে ছাড়িয়ে আরো আগে যাওয়ার জন্য কিওয়ার্ড রিসার্চের কোন বিকল্প নেই।

 

দেখবেন , সবগুলােতেই পােস্ট রেংক করাতে এসইও এর জরুরিতা অনেক বেশি। আর এসইও এর প্রথম পয়েন্টের নাম ই হলাে কিওয়ার্ড। যদি আপনার কিওয়ার্ড ভালাে থাকে, তাহলে সামান্য কিছু বিষয়ের উপরও আপনি সবার আগে নিয়ে আসতে পারবেন। তবে শর্ত প্রয়ােজ্য হবে।

 

এখানে একটা কথা বলে রাখা ভালাে, কিওয়ার্ড হলাে এমন একটা বস্তু। যা আপনি নাম হিসেবেও ধরে নিতে পারেন। এক্সাম্পল , একটা পােস্ট বা কন্টেন্ট , যা ই বলি না কেন। এই কন্টেন্ট কে যদি আমরা একজন মানুষ হিসেবে ধরি, তাহলে দেখতে পারবেন। আপনি একটা অচেনা মানুষের কাছে। পৌছাতে চাচ্ছেন, এখন সর্ব প্রথম সেই মানুষটা কোন স্থানে রয়েছে সেটা জানা দরকার। ঠিক পােস্ট টাও আমরা গুগলে ইনডেক্স করি সবাইকে আমাদের পােস্টের অবস্থান জানাতে।

 

মানে ধরেন,গুগলে একটা গ্রামের নাম এর পড়ে, সেই গ্রামে আপনি গেলেন। আপনার দরকারি মানুষটাকে খুজতে। তখন গিয়ে তার নাম লিখলেন,এবার গুগল খুজবে, ওই নামে তার মধ্যে কে কে  রয়েছে। আর যাদের ওই নামে পাবে , তাদের সবাইকে একত্র করবে। তারপরে আপনার কাছে গুগল কিছু বর্ণনা নিল। এবার নামের উপর যাদের পাবে, তাদের থেকে বর্ণনায় যারা মিলবে তাদেরকে আপনার কাছে এনে দেওয়া হবে। এখানে উল্লেখ থাকে, যদি আপনি টাইটেল একটা ব্যাবহার করেন , এবং ভিতরে অন্য কিছু থাকে, তাহলে কয়েক বার সামনে আসলেও পরে গুগল ঠিক বুঝে ফেলবে যে এটা ফেক। তাই নাম আর ভিতরের সব কিছু এক রাখতে হবে।

 

তারপরে , যাদের নাম ঠিক থাকবে, এবং ভিতরের বর্ণনাও মিলবে তারাই সামনে আসবে। আর আপনিও আপনার প্রয়ােজনীয় মানুষটা খুজে নিতে পারবেন। ঠিক এই উদাহরনের মতােই কিওয়ার্ড রিসার্চের বিষয়টা ও একই রকমভাবে কাজ করে।

 

কিভাবে ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করবাে

 

কিওয়ার্ড কেন রিসার্চ করবেন তা উপরে বলেছি, নিচে বলে দিব এতে কতটা লাভ হবে। এখন প্রসঙ্গ হলাে , সম্পুর্ন ফ্রিতে কিভাবে কিওয়ার্ড রিসার্চ করা যায়। কিওয়ার্ড রিসার্চ কয়েকটা ধাপে ধাপিত হয়। প্রথমত কোন বিষয়ে কন্টেন্ট বা পােস্ট করবেন মানে হলাে আপনি কি টেকনলজি নিয়ে কাজ করবেন, না কি মুভি, নাকি গেইম, নাকি অন্য কিছু। আপনার পােস্ট বা কন্টেন্ট টা কোন জিনিসের উপর। মানে প্রথমে আমরা পেলাম নিশ বা ক্যাটাগরি। এবার খুঁজতে হবে এই ক্যাটাগরির মধ্যে থাকা সাব ক্যাটাগরি। যেমন: টেকনলজির মধ্যে রয়েছে, পােডাক্ট রিভিও, ব্লগ। আবার গেইমিং বিষয়ে রয়েছে কোন ধরনের গেইম, এটা কি কোন গাড়ির গেইম, পুতুল গেইম, কোড গেইম বা অন্য কোন গেইম । সিনেমা হলে এটা কোন মুভি , বা মুভি ডাউনলোড ইত্যাদি।

 

আপনি যখন সার্চ করবেন কিওয়ার্ড রিসার্চ টুল। তখন যদি আপনাকে একটা ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল দেয়। তাহলে আপনি সেটা ব্যাবহারে ইচ্ছুক হতেও পারেন বা নাও করতে পারেন। তারপরে এদিকে আবার ফ্রি কিওয়ার্ড টুল লিখে যারা সার্চ করবে, তারা কিন্তু আপনার টাইটেলের সাথে মিলবে না। ফলে আপনার পােস্টটি আসলেও অনেক নিচে আসবে। আর এর কারণে অনেক ভিজিটর হারাতে হবে।

 

সবশেষে , আপনার ভিডিও টাইটেলটি গুগল বা ইউটিউবে লিখবেন । আর সেখান থেকে সাজেশন কিওয়ার্ড গুলােকে নােট করবেন। কারণ এই সাজেশন কিওয়ার্ড হচ্ছে সবচেয়ে লেটেস এবং বেসি সার্স হওয়া কিওয়ার্ড।

কিওয়ার্ড রিসার্চের সম্পর্কে আমার ব্যক্তিগত মতামত

আমি আপনাদের সবসময়ই বলবাে , কোন ধরনের টুলসের সাহায্য ছাড়াই কিওয়ার্ড রিসার্চ শিখুন । কারণ, নিজে থেকে পারলে সেই কিওয়ার্ড গুলাে ১০০ পার্সেন্ট পিওর হবে। আর এটার মাধ্যমে টপে বা সবার আগে আসাটা অনেক সহজ হয়ে যাবে।

 

এরপরে যখন নিজে পারবেন, তখন কষ্ট কমানাের জন্য টুলস ব্যবহার করতে পারবেন। কিন্তু নিজে না পারলে শুধু টুলসের উপর ভিত্তি করে সবাইকে কাটিয়ে আশাটা অনেক কষ্টকর হয়ে যাবে। অনেক সময় পারবেনও না। আর টুলসের মধ্যে সবচেয়ে ভালাে ২টা টুলস ব্যাবহার করতে পারেন , আর এটা সম্পূর্ন আমার সাজেশন মতে, এই দুটো টুলসই ফ্রিতে ব্যবহার করতে পারবেন , আর দুটো টুলসই গুগলের নিজস্ব ।

  •  keyword-planner wts
  •  google trends

আপনি যদি ম্যানুয়েলভাবে বা নিজস্বভাবে কিওয়ার্ড রিসার্চ করতে পারেন। তাহলে এই দুটো ব্যবহার করে ১০০ পার্সেন্ট কার্যকর কিওয়ার্ড খুঁজে বের করতে পারবেন।তবে যদি সম্পূর্ন  কিওয়ার্ড রিসার্চ টুল এর উপর নির্ভরশীল হয়ে থাকেন, তাহলে এই দুটো প্লাস আরাে কিছু টুলস আপনার ব্যবহার করতে হবে। যার মাধ্যমে আপনি অনেক কিওয়ার্ড বের করতে পারবেন এবং সেগুলাে থেকে যে কোন একটা আপনার পােস্টে ব্যবহার করবেন। নিচে সেই কিওয়ার্ড সাইট গুলাের লিস্ট দেওয়া হলাে।  

  • keywordgenerator.io
  •  keywordtool.io
  • wordstream.com
  • keyword tool dominator
  •  keyword planner buy google
  •  semrush
  •  Google Trends

Read More» গুগল কিওয়ার্ড প্লানার টুল ব্যবহার কীভাবে করবেন । 

আপনি খুব সহজেই আপনার প্রয়ােজনীয় কিওয়ার্ডটি বের করে নিতে পারবেন। আর ওটা আপনার জন্য অত্যন্ত ফ্রেন্ডলি হবে। আর কোন টুলস কেমন কাজ করে । সেই বর্ণনা এই পােস্টের দ্বিতিয় পার্ট করার সুযােগ হলে সেখানে ফটোসহ ভালােভাবে বুঝিয়ে দিব।

কিওয়ার্ড রিসার্চ বাংলায়

কিওয়ার্ড রিসার্চ করলে যে উপকার হবে।

 

আপনি কি চান না যে আপনার ফটো , ভিডিও বা লেখাটি সার্চ লিস্টের সর্ব প্রথমে আসবে। আর অনেক বেশি মানুষ দেখবে , আর আপনার ইনকামটাও অনেক বেশি হবে। আপনি যদি এটাই চান তাহলে SEO এর কোন বিকল্প নেই। একমাত্র SEO দ্বারাই সম্ভব হবে আপনার পােস্ট টা সবার প্রথমে নিয়ে আসা। তাই যদি সার্চ লিস্টে সবার আগে দেখাতে চান। তাহলে অবশ্যই SEO তে অভিজ্ঞ হন । আর SEO  শিখতে আমাদের পুরাে ব্লগটি ফলাে করতে পারেন। আজ এই পর্যন্ত। ধন্যবাদ সবাইকে, ভালাে থাকবেন।

2 thoughts on “কিওয়ার্ড রিসার্চ কীভাবে করে , এবং কিওয়ার্ড রিসার্চ এর জন্য কী প্রয়োজনীয় টুল”

  1. বাংলা কিওয়ার্ড রিসার্চের জন্য ভালো , কিওয়ার্ড রিসার্চ টুল এর নাম বলুন

    Reply
    • ধন্যবাদ আপনাকে আমাদের ওয়েবসাইটে মন্তব্য করার জন্য — এভাবে কোন প্রশ্ন থাকলে করুন যেন আমরা সহজেই আপনার সমস্যা সমাধান করতে পারি ।

      — বাংলা কিওয়ার্ড রিসার্চের জন্য Free Tool হিসেবে Google Keyword Planner Tool এবং Google Trends ই সর্ব উত্তম ।
      কিন্তু আপনি পেইড অর্থাৎ প্রিমিয়াম টুল ব্যবহার করতে পারেন তাহলে আরো ভাল ফলাফল পাবেন। যেমন Ahref.Com ভালো একটি টুল —
      আশাকরি বুঝতে পারছেন । আমাদের সাথে থাকার জন্য আবারও ধন্যবাদ আপনাকে।

      Reply

Leave a Comment