গুগল কিওয়ার্ড প্লানার টুল ব্যবহার করবেন কীভাবে?

 

গুগল কিওয়ার্ড প্লানার টুল ব্যবহার করবেন কীভাবে

গুগল কিওয়ার্ড প্লানার টুল Google Keyword Planner Tool দিয়ে কীভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় । আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন তাহলে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ কি তা জানেন। কিওয়ার্ড রিসার্চের মাধ্যমে একজন ব্লগার বা আর্টিকেল রাইটার নিজের আর্টিকেল কে সার্চ রেজাল্টের প্রথম পাতায় নিয়ে আসেন। আর অবশ্যই সেটা জরুরি তা না হলে আপনার কষ্ট করে লেখা আর্টিকেল দিয়ে কোন কাজে আসবে না। অর্থাৎ আশানুরূপ আপনি ভিজিটর পাবেন না। অর্থাৎ আপনাকে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে জানতে হবে কেবল তাতেই আপনি সফলতা অর্জন করতে পারবেন। আর কিওয়ার্ড রিসার্চ বিষয়টা সুবিধার করার জন্য গুগল কিওয়ার্ড প্লানার টুল  ফ্রি তে ব্যবহার করার সুযোগ করে দিয়েছে গুগল।

একটি আর্টিকেল লেখার আগে অবশ্যই আর্টিকেল এর বিষয়বস্তু সম্পর্কে সঠিক টপিক নির্বাচন করতে হবে । তারপর সেই টপিক হিসাবে কিওয়ার্ড রিসার্চ করতে হবে । ধরুন আপনি মুভি রিলেটেড একটি একটি আর্টিকেল লিখতে চাচ্ছেন । এখন মুভি রিলেটেড সম্পর্কে আসলে দুই ধরনের আর্টিকেল বা পোস্ট লেখা যায় । যেমন মুভি রিভিউ এবং মুভি ডাউনলোড

এখন আপনি একটি মুভি রিভিউ আর্টিকেল লিখতে চাচ্ছেন। ধরুন আপনি সদ্য মুক্তি পাওয়া ট্রেন্ডিং মুভি RRR সম্পর্কে লিখতে চাচ্ছেন । এখন আপনি যেভাবে হোক এই বিষয়ে একটি মুভি রিভিউ আর্টিকেল লিখে ফেলছেন। কিন্তু কোন ভিজিটর পাচ্ছেন না 🙂। যার একটাই কারণ হলো সঠিক কিওয়ার্ড না ব্যবহার করা । আপনি যেমন তেমন আর্টিকেল লিখলে তো আর হবে না ।

অবশ্যই গুগল বা যে কোন  সার্চ ইঞ্জিনে লোকজন কি লিখে সার্চ করতেছে সে বিষয়ে প্রকাশ করতে হবে আপনার আর্টিকেলে। কেবল মাত্র এভাবেই  আপনি আপনার ওয়েবসাইটে ভিজিটর আনতে পারেন। আর এইভাবে ভিজিটর আনার পদ্ধতি কেই কিওয়ার্ড রিসার্চ বলে । আশা করি কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে বোঝাতে পেরেছি । এবং কেন কিওয়ার্ড রিসার্চ গুরুত্বপূর্ণ তা নিশ্চয়ই বুঝতে পারছেন । যাইহোক এই বিষয়ে় বলবো না, আজকের টপিক এর বিষয় অর্থাৎ গুগল কিওয়ার্ড প্লানার টুল দিয়ে কীভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় সেই বিষয়ে বলি। তারপরও আপনার যদি কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ইচ্ছা করে তাহলে নিচের লিংক এ ক্লিক করে পড়ে আসতে পারেন ।

—আরো পড়ুন »কিওয়ার্ড রিসার্স ফ্রি টুল | Keyword Research Free Tool In Bangla

কেন গুগল কিওয়ার্ড প্লানার টুল  ব্যবহার করবেন?

বর্তমানে প্রায় সকল ব্লগারই গুগল কিওয়ার্ড প্লানার টুল  ব্যবহার করে কিওয়ার্ড রিসার্চ করে থাকেন। কারণ গুগল থেকে যেহেতু ভিজিটর আনতে হবে।সুতরাং গুগলে লোকজন কি লিখে সার্চ করতেছে । তার চাইতেও বড় কথা হল Google Keyword Planner Tool  সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যায় । গুগল কিওয়ার্ড প্লানার টুল ( Google Keyword Planner Tool ) কে আরো বেশি জনপ্রিয় করে তুলেছে।সবাই যেহেতুু গুগল কিওয়ার্ড প্লানার টুল  ব্যবহার করে তাহলে আপনি কেন করবেন না।

কীভাবে গুগল কিওয়ার্ড প্লানার টুল ব্যবহার করবেন?

গুগল কিওয়ার্ড প্ল্যানার টুলটি ব্যবহার করার জন্য আপনাকে একটি গুগল এডওয়ার্ডস একাউন্ট তৈরি করতে হবে । আমি এই আর্টিকেলে সম্পূর্ণ টিউটোরিয়াল দিব অর্থাৎ শুরু থেকে শেষ পর্যন্ত কিভাবে গুগল কিওয়ার্ড প্ল্যানার টুল ব্যবহার করতে হয়। প্রথমে নিচের দেওয়া লিঙ্ক থেকে Google Ads একাউন্ট তৈরি করে নিন। শুধুমাত্র আপনি একটি Google অ্যাকাউন্ট দিয়ে এডওয়ার্ডস (AdWords)  তৈরি করতে পারবেন। তো এখন আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করে নিন।

“নোট”— অবশ্যই জিমেইল একাউন্টটির ব্যবহারকারীর ১৮ বছর এর বেশি হওয়া লাগবে । আপনি Gmail Account Create করার সময় বয়স একটু বেশি দিয়ে দিতে পারেন তাহলে কোন প্রবলেম হবে না।

একাউন্ট তৈরি করার নিয়ম:

গুগল কিওয়ার্ড প্লানার টুল এ Google AdWords একাউন্ট খোলার জন্য এই লিংকে ক্লিক করুন Google Keyword Planner Tool       

ক্লিক করার পর আগে যে Step গুলো বলছি সেই গুলো ফলো করুন । অ্যাকাউন্ট লগইন করার পর নিচের স্ক্রীনশট এর মত একটি ওয়েব পেজ আপনাদের সামনে উপস্থিত হবে। সেখান থেকে কিওয়ার্ড প্ল্যানার (Keyword Planner) অপশনে ক্লিক করুন ।

গুগল কিওয়ার্ড প্লানার টুল

তারপর আবার নিচের স্ক্রিন সট এর মতো একটি পেজ আসবে । আপনি যদি কম্পিউটার অথবা ল্যাপটপ ব্যবহার করেন তাহলে এই পেজটি আসবে না,সরাসরি গুগল কিওয়ার্ড প্লানার টুল এ লোডিং শুরু হয়ে যাবে।আর আপনি মোবাইল ডিভাইস ব্যবহার করলে নিচের দেখানো ফটোর মতো পেজ আসবে । আপনি সেখান থেকে No Thanks অপশন এ ক্লিক করবেন ।

 

Google Keyword Planner Tool

তারপর আপনি নিচের দেওয়া ছবির মত একটি পেজ দেখতে পাবেন। সেখান থেকে ডিসকভার নিউ কিওয়ার্ড ( Discover New Keywords ) অপশন এ ক্লিক করুন। এবং আপনি Google Keyword Planner Tool গুগল কিওয়ার্ড প্লানার টুল মেনুতে প্রবেশ করবেন এবং এরপর থেকে সহজে গুগল কিওয়ার্ড প্লানার টুল ব্যবহার করতে পারবেন।

গুগল কিওয়ার্ড প্লানার টুল

এখন আপনি নিচের স্ক্রিনশট এর মতো একটি পেজ দেখতে পাবেন সেখানে দুইটি কিওয়ার্ড এর উদাহরণ দেওয়া রয়েছে আপনি এখানে ক্লিক করে আপনার কিওয়ার্ড টাইপ করে এন্টার চাপুন।

  • Note:- কিওয়ার্ডটি বেশি শব্দের দিবেন না 🙂। সবসময় কম শব্দের কিওয়ার্ড ব্যবহার করার চেষ্টা করবেন। বেশি শব্দ ব্যবহার করলে সঠিক কিওয়ার্ড নাও পেতে পারেন।

Google Keyword Planner Tool

তারপর দেখুন আমি ওয়ার্ডপ্রেস WordPress নামে একটি কিওয়ার্ড টাইপ করছি । ওইখানে আপনি আপনার কিওয়ার্ডটি টাইপ করবেন এবং নিচের স্ক্রীনশট এর মত সকল তথ্য আপনার সামনে চলে আসবে। অর্থাৎ সার্চ ভলিয়ম Volume, সিপিসি CPC, এবং কম্পিটিটর সহ অনেক তথ্য প্রদর্শন করবে ।

Google Keyword Planner Tool

মজার বিষয় হচ্ছে এইটা যেখানে লেখা অর্ডার করার ভিত্তিতে গুগল কিওয়ার্ড প্লানার আপনার কিওয়ার্ড এর তথ্যসহ এর সাথে সাজেশন কৃত বা রিলেটেড কিওয়ার্ড এর সকল তথ্য অর্থাৎ সার্চ ভলিয়ম Volume, CPC, ইম্প্রেশন Impression এবং কম্পিটিটর স্ট্যাটাস এর তথ্য বলে দিবে এবং এগুলো হলো ফোকাস কিওয়ার্ড অর্থাৎ আপনার আর্টিকেল এর মধ্যে অবশ্যই কয়েকবার এই ওয়ার্ডগুলো থাকতে হব। যেমন আমার এই আর্টিকেলটির ফোকাস কিওয়ার্ড হলো “Google Keyword Planner” । আপনি খেয়াল করে থাকবেন এই আর্টিকেলে গুগল কিওয়ার্ড প্লানার শব্দ তিনটি অনেক বেশি ব্যবহৃত হয়েছে।

  • নোট: আপনি কিন্তু কখনই অযথা ফোকাস কিবোর্ড ব্যবহার করবেন না। আপনি যে দেওয়া তথ্য প্রতি লাইনে একবার করে আপনার প্রকাশ কিওয়ার্ড লেখেন অযথা তাহলে আপনার আর্টিকেলকে Google এসইও ফ্রেন্ডলি বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মনে না করে Spam Article হিসেবে ধরবে । ফলে আপনি কখনোই সফল হতে পারবেন না। তাই অবশ্যই কথাটি মাথা রাখতে হবে যে অকারনে ফোকাস কিওয়ার্ড ব্যবহার করা যাবে না।

কিওয়ার্ড প্লানার এর একটি টিপস:

অবশ্যই লো কম্পিটিটর ( Low competitor ) কিওয়ার্ড  গুলো ব্যবহার করা উত্তম । লো কম্পিউটার কিওয়ার্ড বলতে এখানে বর্তমান কতগুলো ওয়েবসাইট এই কী-ওয়ার্ড ব্যবহার করে সার্চ রেজাল্টে নিজের আর্টিকেল Rank করাচ্ছে। অর্থাৎ এত সকল ওয়েবসাইটের মধ্যে আপনার সেটিং করানো অনেকটা কষ্টকর হবে। তাই সব সময় চেষ্টা করবেন লো কম্পিটিটর বিশিষ্ট কিওয়ার্ড ব্যবহার করার । তাহলে ইনশাল্লাহ এক সময় আপনার লেখা আর্টিকেল গুগল এর সার্চ রেজাল্টের প্রথম পেজে নিয়ে আসতে পারবেন এবং টপ Rank করতে সক্ষম হবেন।

তো আশা করি গুগল কিওয়ার্ড প্লানার টুল ব্যবহার করে কীভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় সেই বিষয়ে সবকিছু ঠিকঠাক ভাবে বুঝতে পেরেছেন। এ ধরণের Article পেতে নিয়মিত আমাদের সাইটটি ভিজিট করুন।তো আজ এই পর্যন্ত, সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন ধন্যবাদ।

 

Leave a Comment