প্লাগিন ইনস্টল করবো কিভাবে এবং প্লাগিন কি

প্লাগিন ইনস্টল করবো কিভাবে

আজকের আর্টিকেল এ আপনাদের কে সেখাবো কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এ নতুন প্লাগিন ইনস্টল করবেন (প্লাগিন ইনস্টল করবো কিভাবে) । আমাদের ওয়েবসাইট এ বিভিন্ন সময় বিভিন্ন কাজে বা ক্ষেত্রে প্লাগিন ইনস্টল করার প্রয়োজন হয় বা করি। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট প্লাগিন ইনস্টল করা খুবই সহজ একটি কাজ। আজকের এই আর্টিকেল এ আমরা সম্পূর্ণরূপে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে প্লাগিন ইনস্টল কীভাবে করতে হয় সেটি জানবো। তো পূরো আর্টিকেল জুরে আমি আছি আপনাদের সাথে।

 

যেহেতু আজকে আমরা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট প্লাগিন   (How Install Plugin In WordPress )  ইনস্টল সম্পর্কে জানবো অর্থাৎ আমাদের ওয়ার্ডপ্রেস প্লাগিন সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন । ইনশাআল্লাহ আজকের পোস্ট এ আপনাদের কে প্লাগিন সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানানোর চেষ্টা করবো । তো মনোযোগ সহকারে পুড়ো আর্টিকেলটি পড়তে থাকুন ।

 

প্লাগিন ইনস্টল করবো কিভাবে এবং প্লাগিন কি

প্লাগিন হলো ওয়ার্ডপ্রেস সাইটের একটি টুলস যা দ্বারা সহজেই কোন নির্দিষ্ট বিষয়ের প্রতি (ওয়েবসাইট) নিয়ন্ত্রণ করা যায়। প্লাগিন ব্যবহার করে ব্যবহারকারী নিজের কাজের চাহিদা পূরণ করে থাকে। আর মূলত ওয়ার্ডপ্রেস এর সফলতার এবং জনপ্রিয়তার জন্য প্লাগিন এর অবদান সবচেয়ে বেশি। প্লাগিন দিয়ে আপনি চাইলে আপনার ওয়েবসাইটের পুরো সিস্টেম কে নিয়ন্ত্রন করতে পারেন। আপনি চাইলে প্লাগিন দিয়ে আপনার সাইটের আর্টিকেল বা পোষ্ট গুলোকোও সহজে নিয়ন্ত্রণ করতে পারবেন। বর্তমানে প্রায় দুই মিলিয়ন এর অধিক প্লাগিন চালু রয়েছে।যার মধ্যে কিছু কিছু প্রিমিয়াম বা টাকা দিয়ে কিনে নিতে হয় এবং কিছু সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যায়।

 

বর্তমানে WordPress.Org থেকে ফ্রিতে অনেক প্লাগিন ডাউনলোড করে প্লাগিন ইনস্টল দিয়ে নিজের প্রয়োজনে ব্যবহার করা যায়়। এই ওয়েবসাইটটি ওয়ার্ডপ্রেস এর অফিসিয়াল স্টোরেজ এবং কমান্ডার সাইটের বিষয়বস্তুুুু । এখন আপনি যদি কোন প্লাগিন ইনস্টল করতে চান তাহলে আপনার জন্য একটি সুখবর আছে। সেটা হলো বর্তমান ওয়ার্ডপ্রেস প্লাগিন তিনটি পদ্ধতি অনুসরণ করে ইন্সটল করা যাচ্ছে।

 

  • সরাসরি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ড্যাসবোর্ড থেকে ইমপোর্ট ( Install Plugin In WordPress Dashboard )
  • ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ড্যাসবোর্ড থেকে আপলোড ( Install Plugin In WordPress Via Upload )

এবং WordPress.Org থেকে ইন্সটল করার পদ্ধতি চালু করা হয়েছে।

নতুন প্লাগিন ইনস্টল করবো কিভাবে

বর্তমানে ওয়ার্ডপ্রেস সি এম এস এর ৫.৭.৯ ভার্সন চালু রয়েছে। যার কারণে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ড্যাসবোর্ড থেকে প্লাগিন ইনস্টল ( Install Plugin Into WordPress Dashboard ) করা সহজ হয়ে গেছে। বর্তমান কিছু জনপ্রিয় ওয়ার্ডপ্রেস প্লাগিন রয়েছে অনেকেই ব্যবহার করে বিশেষ করে ব্লগাররা ব্যবহার করে থাকেন। তারমধ্যে কিছু রয়েছে প্রিমিয়াম বা পেইড আগেই বলেছি, প্রিমিয়াম প্লাগইনগুলো টাকা দিয়ে কিনতে হয় এবং ফ্রি জনপ্রিয় কিছু প্লাগইন এর নাম এবং সংক্ষিপ্ত তথ্য নিচে দেওয়া হল।

 

Yoast SEO ; এই plugin টির দুইটি ভার্সন আছে অর্থাৎ প্রিমিয়াম এবং ফ্রি। এবং দুইটি ভার্সন ই যথেষ্ট কার্যকর এবং জনপ্রিয়। ব্লগাররা এসইও করার জন্য এই প্লাগইনটি ব্যবহার করে থাকেন। যদিও প্রিমিয়াম ভার্শন ফ্রি ভার্সন অপেক্ষা অধিক কার্যকর ।

Classic Editor & Elementor ; এই লিস্টের প্রথম প্লাগিনটি অর্থাৎ ক্লাসিক এডিটর প্লাগিনটি প্রায় সকলেই ব্যবহার করে থাকে। এবং এটি দারুন একটি এডিটর প্যান্ট যেখানে খুব সুন্দর ভাবে আর্টিকেল বা পোস্ট সাজানো যায় এবং লেখা যায়। অন্যদিকে রয়েছে এলিমেন্টরও বর্তমান বাজারে দুইটি ভার্সনে উপলব্ধ। প্রেমিয়াম এবং ফ্রী। এলিমেন্টর প্লাগিন এর সাহায্যে কোন প্রকার কোডিং ছাড়াই খুব সহজে ওয়েবপেজ বা ওয়েবসাইট ডিজাইন করা যায়।

Wp Rocket; ওয়ার্ডপ্রেস রকেট প্লাগিন আসলে ওয়েবসাইট বুস্টার। যাকে না আপনার ওয়েবসাইটের লোডিং স্পীড বা গতি বৃদ্ধি করতে সক্ষম। বর্তমানে প্রায় 12 লক্ষ কিংবা তারও বেশি ব্যবহারকারী রয়েছে এমনকি আমার নিজের সাইট, অর্থাৎ টেকজিরোবিডি.কম এও ব্যবহার করা হয়। এই প্লাগিনটিরও দুটি ভার্সন রয়েছে প্রিমিয়াম এবং ফ্রি ভার্সন। wp-rocket ব্যবহার করে কিভাবে আপনার ওয়েবসাইটের লোডিং স্পীড বৃদ্ধি করবেন সে সম্পর্কে আমি অলরেডি একটি আর্টিকেল পাবলিশ করেছি চাইলে দেখে আসতে পারেন ‌। ওয়ার্ডপ্রেস রকেট প্রিমিয়াম প্লাগিন ফ্রি ডাউনলোড করুন।

Google Site Kit ; এই প্লাগিনটি একটি ব্লগের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কেননা এই প্লাগিন এর সাহায্যে খুব সহজে এডসেন্স একাউন্ট নিয়ন্ত্রণ সহ, গুগল এনালাইটিক্স , গুগল সার্চ কনসোল এবং গুগল ওয়েব মাস্টার টুলস নিয়ন্ত্রণ করা যায়। আপনি শুধুমাত্র কিছু পারমিশন দিয়ে আপনার সাইটের সাথে গুগল সাইট কিট সংযুক্ত করে খুব সহজে প্লাগিনের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারেন। ধরুন আপনার অ্যাডসেন্স অ্যাপ্রুভাল হয়েছে এখন আপনাকে এডস কোডগুলো আপনার ওয়েবসাইট স্থাপন করতে হবে । এটি খুব সহজে সাইটের মাধ্যমে করতে পারবেন কোন প্রকার ঝামেলা ছাড়াই।

আশা করি উপরোক্ত তথ্যগুলো দ্বারা প্লাগিন সম্পর্কে আপনার মোটামুটি ধারণা হয়েছে । এখন আমাদের মেইন টপিক অর্থাৎ প্লাগিন ইন্সটল এর বিষয়ে যাওয়া যাক । আমি শুধুমাত্র ডেমো দেখানোর জন্য প্লাগিনটি ব্যবহার করতেছি আপনারা আপনার প্রয়োজনীয় প্লাগিন ব্যবহার করবেন।

— আরো পড়ুন »  ফ্রিতে ডাউনলোড করে নিন WP Rocket Pro

কিওয়ার্ড রিসার্স ফ্রি টুল | Keyword Research Free Tool In Bangla

 

প্লাগিন ইনস্টল করার ধাপসমূহ

পদ্ধতি একই সুতরাং আমার দেখার পদ্ধতি অনুসরণ করে যে কোন প্লাগিন ইনস্টল দেওয়া সম্ভব। প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ড্যাশবোর্ডে লগইন করুন। তারপর বাম পাশে থ্রি ডট মেনুতে ক্লিক করুন, একটু নিচের দিকে দেখতে পারবেন প্লাগিন অপশনে তিনটি সাব মেনু ওপেন হয়েছে এখান থেকে আপনি অ্যাড নিউ তে ক্লিক করবেন।

How To Install Plugin In WordPress Bangla Tutorial

প্লাগিন ইনস্টল ওয়ার্ডপ্রেস বাংলা টিউটোরিয়াল

তারপর নিচে দেখানো ওয়েব পেজের মতন একটি পেইজ আপনাদের সামনে আসবে। স্ক্রীনশট এ দেখানো জায়গায় ক্লিক করুন অর্থাৎ আপলোড প্লাগিন এ ক্লিক করুন।

প্লাগিন ইনস্টল বাংলা

Note» আগের থেকে বলে রাখি প্লাগিন ফাইলটি কিন্তু অবশ্যই .zip আকারে থাকা লাগবে না হলে ওয়ার্ডপ্রেস আপলোড অ্যাক্টিভ নেবে না।

ওপরে বলা কাজ হয়ে গেলে নিচের স্ক্রীনশট এর মত আবার একটু উইন্ডো ওপেন হবে উইন্ডো দিতে মার্ক করা জায়গা গুলো ভালোভাবে লক্ষ্য করুন। প্রথমে choose ফাইল নামক অপশনে ক্লিক করে আপনার ডিভাইস থাকা প্লাগিনটি আপলোড করুন বা কম্পিউটার হলে ড্রাগ করে এনে এখানে ড্রপ করে দিন। তারপর দ্বিতীয় চিহ্নিত জায়গা লক্ষ্য করুন ইনস্টল নাও বাটনে চাপ দিতে হবে। এবং তারপর প্লাগিনটি সফলভাবে আপলোড হয়ে যাবে সাথে সাথে ইনস্টল হয়ে যাবে।

প্লাগিন ইনস্টল করতে হয় কীভাবে

অবশ্যই প্লাগিন ফাইলটি ফ্রেশ আছে কিনা চেক করে নিবেন। অর্থাৎ ভাইরাস আছে কিনা চেক করে নিবেন তারপর আপনার ওয়েবসাইটে প্লাগিনটি আপলোড দিবেন। আমার পরামর্শ থাকবে প্লাগিন অথবা থিম বা ওয়েবসাইটের যেকোনো কাজের আগে ওয়েবসাইটের ফুল ব্যাকআপ নিয়ে রাখতে। তারপর মনে করেন আপনার ওয়েবসাইট যদি বিকৃত বা নষ্ট হয়ে যায় , তাহলে খুব সহজেই আপনার ওয়েবসাইটটিকে রিস্টোর বা পুনরায় চালু করতে পারবেন সম্পূর্ণ আগের মত। যদি আপনি না জানেন কিভাবে ওয়েবসাইটের ব্যাকআপ নিতে হয় তাহলে নিচের লিংক থেকে পড়ে আসতে পারেন আশা করি আপনার কাজে দিবে।

— আরো পড়ুন »WP Rocket Plugin দিয়ে কিভাবে ওয়েবসাইটের স্পিড বারাবো বাংলা টিউটোরিয়াল

তারপর যে উইন্ডোটি আসবে তারপরে একটি বাটন দেখতে পাবেন বাটন থাকবে এক্টিভ প্লাগিন (Active Plugin) বাটনটিতে ক্লিক করে প্লাগিনটি Active করে নিন। তারপর পূর্বের মত থ্রি ডট মেনুতে ক্লিক করে ইন্সটল এ ক্লিক করুন তারপর দেখতে পারবেন আপনার প্লাগিনটি সফলভাবে ইন্সটল হয়ে গেছে। আশা করি বুঝতে পারছেন আমি যথাসাধ্য চেষ্টা করেছি সহজে বিষয়টি বুঝিয়ে দিতে। আমার আর্টিকেল টি যদি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন এবং নিয়মিত ভিজিট করতে পারেন আমাদের ওয়েবসাইটে। ভাল থাকবেন, সুস্থ থাকবেন, পরবর্তী আর্টিকেলে দেখা হবে আবারও ধন্যবাদ।

Leave a Comment