ইয়ারফোন ব্যবহার করলে কানের কি সমস্যা হয় এবং যেভাবে ইয়ারফোন এর সৃষ্ট সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়

আসসালামু আলাইকুম।কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। ঈদ কেমন কাটলো সবাই কমেন্টে জানাবেন। আমরা প্রায় সবাই ইয়ারফোন অথবা ইয়ার প্যাড ব্যবহার করে থাকি এবং অধিকাংশ সময় আমরা কোন প্রকার মুভি অথবা গানগুলো ইয়ারফোন ব্যবহার করে শুনে থাকি। অনেক সময় আমরা ইয়ারফোনে খুব বেশি বলিয়াম ব্যবহার করে থাকি। আপনি কি জানেন ইয়ারফোন বেশি সময় ধরে ব্যবহার করলে আপনার কানের ক্ষতি হতে পারে। এমনকি আপনি ভবিষ্যতে বধির হয়ে যেতে পারেন। আজকের এই আর্টিকেলে আপনাদের বলবোকেন ইয়ারফোন ব্যবহার করলে কানের কি ক্ষতি বা সমস্যা হয় এবং এর থেকে নিরাপদ থাকার উপায়।

ইয়ারফোন ব্যবহার করলে কানের কি কি ক্ষতি হতে পারে

আমি জানি অনেকেই হয়তো ভিডিও গুলো যেকোনো ধরনের একটি ইয়াফোন দিয়ে শুনছেন আর চোখ দিয়ে দেখছেন ।যদি আপনি এই ধরনের ডিডাব্লিউ সবাই এখন ব্যবহার করে থাকেন। একটু কমিয়ে রাখুন। আজকের আর্টিকেলে খুবই গুরুত্বপূর্ণ একটি টপিক সম্পর্কে আলোচনা করা হচ্ছে অর্থাৎ আপনি মনোযোগ দিয়ে শুনুন আপনার অনেক উপকার হবে ইনশাআল্লাহ। গুরুত্বপূর্ণ একটি টপিক নিয়ে কথা বলতে চাচ্ছি আপনারা অনেকের মনে বিভিন্ন প্রশ্ন করেন ।

ভাই আমরা যে ইয়ারফোন ব্যবহার করে রেগুলার গান ল শুনি এতে করে আমাদের কানে কি কোন সমস্যা হতে পারে ?  কোন প্রবলেম হবে কিনা ভবিষ্যতে কি আমি কি কানে কম শুনতে পারি ? এর বাইরে অন্য কোন প্রবলেম হতে পারে কিনা ? এই ধরনের কোন ধরনের ব্যবহার করি সমস্যা হতে পারে ? কিভাবে সমস্যা তৈরি হতে পারে এবং কি সমস্যা হতে পারে ? এবং সেগুলো নিয়ে আজকের আর্টিকেলে আলোচনা করব । এবং কোন পদ্ধতিতে ইয়ারফোন ব্যবহার করলে আপনার কানের কোন সমস্যা হবে না ।  সে বিষয়টিও নিশ্চিত জানবো, আমার মনে হয় আপনার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ হবে তাই রিকোয়েস্ট থাকবে আর্টিকেলটি মনোযোগী হয়ে দেখার জন্য । ট্রাই করবো খুব ছোট করে বোঝানোর জন্য । আর অবশ্যই আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করবেন যাতে করে অনেকের একটু উপকার হয়।

কীভাবে ইয়ারফোন ব্যবহার এর ফলে কানের ক্ষত হয়

বর্তমানে এমন একটা সময় আমরা পার করছি । একটা দিন হয়তো আমরা কাটাতে পারব না স্মার্টফোন ছাড়া । তেমনি রয়েছে প্রত্যেক দিনই আপনার ফোন দিয়ে গান শুনেন লাভলী গান শুনেন । এবং দিনের মোটামুটি বলা যায় চার-পাঁচ ঘণ্টা পার করে দেন কোন একটা ইয়ারফোন এর সাথেই এতে করে অবশ্যই আপনার কানের সমস্যা তৈরি হতে  পারে । যদি আপনি বেশ কিছু নিয়ম কানুন মেনে মেনে ইয়ারফোন ব্যবহার করেন তাহলে আপনার কানের কোন প্রকার ক্ষতি হবে না।

সেটা যদি একটু বুঝতে পারেন তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন কিভাবে ক্ষতি হচ্ছে ? এখানে তিনটা পার্টি বিভক্ত প্রথমে ওয়ারলেস রয়েছে ।

আরো পড়ুন—

ওয়ারলেস ইয়ারফোন ব্যবহার করলে কানের যে সমস্যা হয় হয়

ওয়ারলেস ইয়ারফোন ব্যবহারের ফলে একটা কমপ্লিট ফ্রিকোয়েন্সি  তৈরি করে সেন্ড হয়ে যায় আমাদের ব্রেইন এর মধ্যে ।  অতঃপর আমরা শুনতে পাই তাহলে কিভাবে অতিরিক্ত পরিমাণে লাউডলী অর্থাৎ বেশি সাউন্ড দিয়ে গান শুনেন  । দীর্ঘ সময়ের জন্য তাহলে আস্তে আস্তে এয়ারসেল গুলো দুর্বল হয়ে পড়বে । সেটাই তো হওয়া স্বাভাবিক অনেকেই বলেন ভাই আমি তো দুই বছর ধরে সমস্যা হয়নি। আপনি এখনো ইয়াং ওয়েজ করে রইলেন সেই সময়ই বলে দেবে । বয়স্ক মানুষের কারণে হতে পারে ডেফিনেটলি এই কারণেও হতে পারে সাবধান হওয়া উচিত ।

 

রুলস আছে যেটাকে বলা হয় সেক্সটিং ফ্রেকন্সি। এর আগেও হয়তো আপনি এর শুনেছেন । আমি জানিনা আপনারা দেখছেন কিনা  ? মিনিটের জন্য কানে ধারণ করতে পারেন তারা জানতে পারেন । এবং অবশ্যই পার্সেন্ট ভোলিয়াম লেভেলে শতাংশের বেশি না । তারপর ৩০ মিনিট পরে অবশ্যই আপনি কান থেকে খুলে ফেলুন । এমন অনেকেই রয়েছে যারা টানা 5 ঘন্টা গান শুনতে থাকেন ! আবার অনেকে একটা ভুল করেন শুধুমাত্র একটা কানের নির্দিষ্ট এক কানে এয়ারফোন ব্যবহার করে থাকেন। এমনকি ইয়ারফোন ব্যবহার করেন নি, আপনি কোথায় এমন লোককে পাওয়া যাবে না। আপনি কোথায় থাকেন বা যে কোন কারনেই ইয়ার ফোনটা কানে লাগিয়ে রাখেন না কেন, এই কাজটা করবেন না । আপনি যদি একটানা বার বার কানে এয়ারফোন লাগিয়ে রাখেন সেক্ষেত্রে কিন্তু সমস্যা হলেও হতে পারে। প্রচলিত আছে ঐখানে লিমিট করে ব্যবহার করুন এবং এটা মাথায় রাখবেন শতাংশ এবং তারপর আবার সমস্যা নেই ।

বেশি সময় ব্যবহারের ফলে আর ফোন নষ্ট হয়ে যেতে পারে

বেশি সময় ব্যবহারের ফলে যখন এয়ারফোন ড্যামেজ হয়ে পড়বে । পড়ে দেখে নিতে পারেন , এখন  পর্যন্ত আমরা যদি চাই তাহলে সমস্যা হবে অর্থাৎ আপনার ক্ষতি হবে কিনা সেটি আপনার উপর নির্ভর করছে। পরিমাণ মতো ব্যবহার করুন ক্ষতি এড়িয়ে চলুন । বেশি ব্যবহার করবেন তো ক্ষতির সম্মুখীন হবেন। আমাদের কে একটু সাবধান থাকতে হবে  । তো আজকের মতো এই পর্যন্তই সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন  । কেমন লাগলো আজকের আর্টিকেলটি অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না । আপনাদের সাথে নিশ্চয়ই দেখা হচ্ছে টেকজিরোবিডি এর নতুন একটি আর্টিকেলে।

 

Leave a Comment