কীভাবে একটি ব্লগ সাইট তৈরি করবেন ব্লগার এর মাধ্যমে [ How To Create A Blog By Blogger 2022 In Bangla]

কীভাবে একটি ব্লগ সাইট তৈরি করবেন ব্লগার এর মাধ্যমে – ব্লগিং টিউটোরিয়াল

 

কিভাবে একজন সফল ব্লগার হবেন ? একজন সফল ব্লগার হতে হলে আপনার অবশ্যই কঠোর পরিশ্রম এবং ধৈর্য ও অসাধারণ দক্ষতার প্রয়োজন । বর্তমানে পৃথিবীতে হাজার হাজার মানুষ রয়েছে যারা কিনা ব্লগিং (Blogging) কে নিজের ক্যারিয়ার হিসাবে গ্রহণ করে নিয়েছেন ।  তারা অনলাইন থেকে প্রচুর পরিমাণের টাকা ইনকাম করতেছেন । তা আমরা শুধুমাত্র তাদের ওয়েবসাইট ভিজিট করি এবং শুধুমাত্র তাদের সফলতার গল্প শুনা ছাড়া আর কোন কাজ নেই । কিন্তু আজকে আপনাদের কে আমি শিখাবো, কীভাবে একটি ব্লগ সাইট তৈরি করবেন  তাও আবার সম্পূর্ণ ফ্রিতে ব্লগার (Blogger) এর মাধ্যমে । এবং ব্লগিং করে কীভাবে ইনকাম করবেন সেটাও শিখাবো ।

ব্লগিং করে ইনকাম কীভাবে করে

ব্লগ থেকে ইনকাম করার জন্য অনেক গুলো অপশন রয়েছে । বর্তমানে সিমাহিন উপায়ে ব্লগ থেকে ইনকাম করা যায়। বর্তমান বিজনেস সাইটের চেয়েও বেশি ইনকাম হচ্ছে ব্লগ সাইট থেকে এবং প্রতিনিয়ত ব্লগার এর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে , যর কারণে ব্লগিং একটু কঠিন হয়ে পরছে । ব্লগিং করার জন্য আপনাকে অবশ্যই আর্টিকেল বা পোস্ট লেখা লিখতে হবে এবং এর মাধ্যমেই মূলত ইনকাম হয় । আপনি একটি আর্টিকেল বা পোস্ট লিখেছেন কিন্তু কোন ভিজিটর নেই, তাহলে ঐ আর্টিকেল লেখার কোন লাভই হলো না । অর্থাৎ শুধুমাত্র একটি আর্টিকেল লিখলেই হয় না । আর্টিকেলটিকে SEO করে লিখতে হয় ।  কিভাবে একটি আর্টিকেল SEO Friendly করে লিখবেন তা নিচের লিংক থেকে দেখে আসতে পারেন ।

আরো পড়ুন

কিভাবে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে হয় এবং অন পেজ এসইও বলতে কি বুঝায়

ব্লগিং করে ইনকাম করার অনেক উপায় রয়েছে এ কথা আমিও আগেই বলেছি । এখন সংক্ষিপ্ত আকারে জেনে নেওয়া যাক। কিভাবে ব্লগ সাইট থেকে আয় করা যায় । বর্তমান প্রধানত তিন পদ্ধতিতে ইনকাম বেশি করা হয়ে থাকে । যথা;-

  • Affiliate Marketing
  • Third Party Ads Publisher
  • Sponsored Ads

Affiliate Marketing এর মাধ্যমে ব্লগ সাইট থেকে আয় করার উপায়

প্রথমত কনটেন্ট ক্রিয়েটররা Affiliate Marketing এর মাধ্যমে প্রচুর ইনকাম করে থাকে । অনেক বড় বড় ই-কমার্স ওয়েবসাইট গুলো তাদের প্রডাক্ট রিভিউ এবং বেশি বিক্রি বাড়ানোর জন্য কন্টেন্ট ক্রিয়েটর বা ব্লগারদের ব্যবহার করে এবং তার বিনিময়ে এ ব্লগার কে টাকা পেমেন্ট করে থাকেন। প্রায় ছোট বড় সকল ই-কমার্স ওয়েবসাইটে অ্যাফিলিয়েট মার্কেটিং এর সুবিধা রয়েছে বা সুযোগ রয়েছে। যেমন ধরুন একটি হোস্টিং কোম্পানি আপনার আর্টিকেল এর মাধ্যমে তাদের হোস্টিং কে প্রমোট করিয়ে নিয়ে আপনাকে কিছু টাকা পে করবে । এরকম আরো অনেক ধরনের সাইট রয়েছে যারা ব্লগারদের মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করিয়ে নেয়। বর্তমান সবথেকে বড় কোম্পানি আমাজন ও অ্যাফিলিয়েট মার্কেটিং এর সুবিধা দিয়েছে এবং অনেক অ্যাফিলিয়েট মার্কেটাররা শুধুমাত্র আমাজন আফিলিয়েট প্রোগ্রামিং এর মাধ্যমে প্রচুর অর্থ ব্যয় করে থাকে। আর এভাবেই আপনি আপনার ব্লগের মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে সহজেই অনেক টাকা ইনকাম করতে পারেন।

অ্যাড নেটওয়ার্কের মাধ্যমে ব্লগ থেকে আয় করে কিভাবে – Ads Network

বিভিন্ন এড নেটওয়ার্ক ওয়েবসাইটে এড বা বিজ্ঞাপন ব্লগ সাইটে দেখিয়ে ইনকাম করতে হয় যেভাবে । Google Or Third Party Ads Publisher হয়ে আপনি খুব সহজেই আপনার ব্লগ থেকে ইনকাম করতে পারবেন। বর্তমান এই পদ্ধতিতে প্রায় সকল ব্লগারই ইনকাম করে থাকেন। অ্যাড নেটওয়ার্কের মধ্যে অনেকগুলো এড নেটওয়ার্ক রয়েছে। যার মধ্যে সবচেয়ে থেকে জনপ্রিয় এবং বেশি ইনকাম হয় , Google Adsense এবং Adsterra থেকে তাছাড়া Ezoic থেকেও অনেক ইনকাম করা যায়। আপনার কনটেন্ট যদি অনেক ভালো হয় তাহলে এই ওয়েবসাইট গুলোর মাধ্যমে তাদের বিজ্ঞাপন দেখিয়ে আপনি খুব সহজেই অনেক টাকা ইনকাম করতে পারবেন। বর্তমান গুগল এডসেন্স এর বাংলাদেশ অনলাইন মার্কেট এ শুধুমাত্র ওয়েবসাইটটির মূল্যই প্রায় 10 থেকে 12 হাজার টাকার মত হয়ে থাকে ।

বিভিন্ন বড় বড় কোম্পানি গুলো রয়েছে , যদি আপনার সাইটে জনপ্রিয় এবং ভিজিটর বেশি থাকে তাহলে ওই কোম্পানিগুলো আপনার সাথে যোগাযোগ করবে এবং তাদের কিছু বিজ্ঞাপন আপনার ওয়েবসাইটে দেখানোর জন্য অনুরোধ করবে। এর থেকেও প্রচুর পরিমাণ আয় করা সম্ভব। তার জন্য অবশ্যই আপনার ওয়েবসাইটটি জনপ্রিয় এবং ভিজিটর বেশি থাকতে হবে। ভিজিটর বেশি না থাকলে বা জনপ্রিয় বেশি না হলে তাহলে কোনোভাবেই আপনার আর্টিকেল কে অন্য কোম্পানিগুলো স্পনসর্ড করবে না । অর্থাৎ স্পনসর্ড পোস্ট পেতে হলে অবশ্যই আপনাকে ওয়েব সাইটে প্রচুর পরিমাণ ভিজিটর আনতে হবে। ভিজিটর আনাতে ক্ষতি নেই বরং লাভই আছে । যত ভিজিটর আনবেন তো তো আপনার ইনকাম বৃদ্ধি পাবে সকল সোর্চ থেকে । অর্থাৎ এড নেটওয়ার্ক এবং অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমেও ইনকাম বৃদ্ধি পাবে ।

কিভাবে একটি ব্লগ সাইট তৈরি করবেন ফ্রিতে ব্লগার এর মাধ্যমে – Blogger.Com

বর্তমান জনপ্রিয় একটি ব্লগিং প্লাটফর্ম হল ব্লগার ( Blogger.Com ) । যা স্বয়ং গুগল প্রডিউস করে থাকে, অর্থাৎ হোস্টিং ডোমেইন সকল কিছুই গুগল প্রডিউস করে তাও আবার সম্পূর্ণ ফ্রিতে। আমাদের মত গরিবদের জন্য এটাই তো বেস্ট অফার । অনেক ব্লগারই Blogger.Com ওয়েবসাইটটি ব্যবহার করে নিজের ব্লগ ওপেন করে প্রচুর পরিমাণে ইনকাম করছে। এখন আমি আপনাদের সম্পূর্ণ টিউটোরিয়াল দিব কিভাবে একটি ব্লগার সাইট ওপেন করবেন। তো নিজের জন্য কিভাবে একটি ব্লগ সাইট খুলবেন ফ্রিতে তা জানার জন্য সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে দেখুন।

প্রথমে নিচের লিঙ্ক থেকে ব্লগার এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন । আগেই বলে রাখছি শুধুমাত্র একটি জিমেইলই প্রয়োজন হবে এই ব্লগ সাইট তৈরি করার জন্য এবং এই জিমেইল কি হবে ওই সাইটের এডমিন এক্সসেস অর্থাৎ অবশ্যই এই জিমেইল এর সকল তথ্য নোটপ্যাডে বা অন্য কোথাও সংরক্ষণ করে রাখুন। পরবর্তীতে এটি কাজে লাগবে , আপনার ব্লগ সাইটটিকে রিকভার করার জন্য । তো প্রথমে ব্লগার ওয়েবসাইট এ ক্লিক করুন ।

ব্লগার অফিসিয়াল ওয়েবসাইটBlogger.Com

ব্লগার এর ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার জিমেইল দ্বারা লগইন করে নিন। লগইন করা হয়ে গেলে নিচের স্ক্রীনশট এর মত একটি উইন্ডো ওপেন হবে । সেখান থেকে আপনার ওয়েবসাইট এর নাম দিন অর্থাৎ আপনি কি নামে সাইট খুলবেন সেটি লিখুন তারপর নেক্সট এ ক্লিক করুন। দেখুন আমি আমার সাইটের নাম Techzerobd দিয়েছি আপনিও ওই জায়গায় নিজের সাইটের নাম দিবেন ।

 

Blogger - Your Site Name

আপনার ওয়েবসাইটের নাম দেওয়া হয়ে গেলে নিচের স্ক্রীনশট এর মত একটি পেজ ওপেন হবে। সেখানে আপনার ব্লগের ইউআরএল দিবেন। যদি আপনার ব্লগের ইউ আর এল টি উপলভ্য থাকে তাহলে নেক্সট বাটন আসবে আর না থাকলে আসবেনা। এক্ষেত্রে আপনি একটি ইউনিক নাম নির্বাচন করুন যা এর আগে কখনো কেউ ব্যবহার করেনি। ভবিষ্যতে আপনার ইউআরএল অ্যাড্রেস হবে ঠিক এমন sitename.blogspot.com । এবং প্রতিটি ভিজিটরই এই লিংকে প্রবেশ করে আপনার ওয়েবসাইটে ভিজিট করবে ।

Choice Your Site URL Address

এবং আপনার ওয়েবসাইটের ইউআরএল নির্বাচন করা হয়ে গেলে নিচের স্ক্রীনশটএর মত একটি পেজ ওপেন হবে। আর যদি না হয় তাহলে বামপাশের থ্রি ডট মেনুতে ক্লিক করে নিউ পোস্ট লেখাটি খুঁজে বের করুন। না বুঝলে নিচের স্ক্রিনসট দেখতে পারেন।

Click On New Post Section

তারপর আপনার ব্লগে একটি নতুন আর্টিকেল পোস্ট করার জন্য নিউ পোস্ট লেখায় ক্লিক করুন। ক্লিক করার পর নিচের মত একটি উইন্ডো ওপেন হবে সেখানে প্রথম বক্সে আপনার কিওয়ার্ডটি বা পোস্টের টাইটেল দিন। অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করে নিবেন। আর যদি না জানেন কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় তাহলে নীচের আর্টিকেলটি পড়তে পারেন।

কিওয়ার্ড রিসার্চ কীভাবে করে , এবং কিওয়ার্ড রিসার্চ এর জন্য কী প্রয়োজনীয় টুল

তারপর নিচের দিকে বড় বক্সটিতে আর্টিকেলটি লিখুন। এবং আর্টিকেলটি লেখা হয়ে গেলে ডানপাশে সার্কেল করা অপশনে ক্লিক করে আপনার পোষ্টটি পাবলিশ করে দিন। এভাবেই একটি নতুন পোস্ট ব্লগার এ পাবলিশ করতে হয় ।

Write A Blog Post

আপনাদের শেখানোর চেষ্টা করলাম কিভাবে একটি ব্লগ সাইট তৈরি করবেন এবং তাতে একটি নতুন পোস্ট লিখবেন। তাছাড়া কিভাবে ব্লগ সাইটের মাধ্যমে ইনকাম করা যায়। আশা করি বুঝতে পারছেন। আর যদি কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্ট করুন ইনশাআল্লাহ বুঝিয়ে দিব। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেয়ার করতে নিচের শেয়ার বাটনগুলো ব্যবহার করতে পারেন । আজকের মতো এই পর্যন্তই সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেজ।

Leave a Comment