WP Rocket Plugin দিয়ে কিভাবে ওয়েবসাইটের স্পিড বারাবো বাংলা টিউটোরিয়াল

 

Wp Rocket Plugin এর সকল সেটিংস

আজকের আর্টিকেল এ আপনাদের সাথে দারুন একটি জিনিস শেয়ার করতে যাচ্ছ । হ্যাঁ বন্ধুরা আজকে আমি আপনাদের কে Wp Rocket Plugin Free তে ব্যবহার করা যায় । Wp Rocket Plugin ব্যবহার করে আপনি অবিলম্বে আপনার Page Speed ( Google ) ​​স্কোর Skyrocket ( Page Speed Up Like 90-100 ) খুব সহজেই করে নিতে পারবেন। Wp Rocket Plugin সকল সেটিংস করতে সম্পূর্ণ আর্টিকেল পরেন।তো সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন ।

 

আমি আর্টিকেল টিতে Wp Rocket Plugin এর সকল ধরনের সেটিংস এবং কনফিগ তুলে ধরেছি। আশা করি আপনারা খুব সহজেই বুঝতে পারবেন এবং নিজের ওয়েবসাইটে ব্যবহার করতে পারবেন।

এমনকি আমি আমার নিজের ওয়েবসাইটে অর্থাৎ টেকনিক্যালজিরো ওয়েবসাইটে wp rocket প্লাগিন. ব্যবহার করি। আর আমার ওয়েবসাইট এর স্পিড তো আপনি দেখতেই পাচ্ছেন। আচ্ছা আমি আপনাদের কে কিছু স্ক্রীনশট দিচ্ছি।

Wp Rocket Official Website

দেখতেই পারছেন আমার ওয়েবসাইটের স্পিড অপটিমাইজেশন কতটা ভালো । আগেই বলেছি যে আমি নিজেও  Wp Rocket Plugin ব্যবহার করি এবং ভালোই ফলাফল পাই। ওয়ার্ডপ্রেসে অনেকগুলো স্পিড অপটিমাইজেশন প্লাগিন আছে কিন্তু সব গুলোর মধ্যে Wp Rocket Plugin টি আমার কাছে বেটার লাগে। নিচের স্ক্রিনশট এ আমি আমার ওয়েবসাইটের স্পিড এর প্রমাণ দেখিয়েছি , মোবাইল এবং কম্পিউটার দুই ডিভাইসেই ভালো পারফরমেন্স পেয়েছি।

 

Pc Performance On Speed Up Using Generate press Theme ….. Powered BY – Wp Rocket Pro Plugin

Wp Rocket Pro Speed Test

Mobile Performance On Google Page Speed Test Insights By WP Rocket Pro Plugin.

Wp Rocket Speed Test On Mobile

আমি আগে এই সাব ডোমেইন টি ব্যবহার করতাম । এটি তখন কার নেওয়া স্ক্রিনসট ফটো ।

WP Rocket Pro Speed Test

WP Rocket Plugin সম্পর্কে

Wp Rocket Plugin কে ধন্যবাদ আমাদের কে এইরকম সুবিধা দেওয়ার জন্য, আপনি অবিলম্বে আপনার ওয়েবসাইটের কর্মক্ষমতা বা লোডিং , ব্রাউজিং এবং Google পেজ স্পিড ইনসাইট স্কোরে একটি দুর্দান্ত উন্নতি দেখতে পাারবেন। তা ও আবার সম্পূর্ণ স্কোর ওয়েব ডিটেলসহ Wp Rocket প্লাগিনটি মূলত ওয়ার্ডপ্রেস সি.এম.এস (CMS) এর জন্য তৈরি করা হয়েছে। সর্বশেষ ওয়েব পারফরম্যান্সের প্রয়োজনীয়তার সাথে তাল মিলিয়ে চলার জন্য ক্রমাগত আপডেট করা হয়েছে Wp Rocket 🚀 Plugin কে , WP Rocket 🚀 শুধুমাত্র আপনার লোডিং সময়কে গতি দেয় না, এটি আপনাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ PageSpeed ​​Insights সুপারিশগুলি সমাধান করতে সাহায্য করার জন্য আপনার সামগ্রিক ওয়েবসাইটের কর্মক্ষমতাকে উন্নত করে।

 

Read More» গুগল কিওয়ার্ড প্লানার টুল ব্যবহার কীভাবে করে?Google Keyword Planner Tool In Bangla

কিওয়ার্ড রিসার্চ কীভাবে করে | Keyword Research In Bangla

 

যে যে বিষয়গুলো তে Wp Rocket Pro Plugin আমাদের কে সাহায্য করে তা হলো । তথা;-

 

  • CSS Minify (Embedding Css)
  • Php Over Draw
  • Javascript  Minify
  • HTML Minify
  • JSon Minify
  • Image Customizing
  • Lazy Load
  • Web Cache
  • Learn Dash Program File
  • Bunny CDN
  • Cloudflare CDN

অনেক গুলো বিষয়ে Wp Rocket 🚀 Pro Plugin আমাদের কে সাহায্য করে। এমনকি এই প্লাগিন এর ফ্রি ভার্সন ও দারুন কার্যকর। এখন প্রায় ১২ মিলিয়ন ওয়েবসাইটে Wp Rocket ব্যবহার করা হয় ওয়েবসাইটের গতি বৃদ্ধি করার জন্য। আমি আপনাদের কে ফ্রিতে Wp Rocket Plugin এর সেটিংস এর এর বিস্তারিত জানিয়ে  দিবো ।

wp-rocket প্লাগইন ব্যবহারের মাধ্যমে খুব সহজে আপনার ওয়েব সাইটের  স্পিড বাড়িয়ে নিতে পারবেন  প্রথমে ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেল থেকে wp-rocket প্লাগিন ইন্সটল করে নিন ।

ইনস্টল করে নিন আপনার ওয়েব সাইটে ওয়ার্ডপ্রেস এ । যদি আপনি না জানেন কীভাবে নতুন প্লাগিন‌ ইনস্টল করে তাহলে নিচের দেওয়া লিংক থেকে আমার Plugin Install বিষয়ে লেখা আর্টিকেল পড়ুন। আশাকরি বুঝতে পারবেন। Plugin Install আর্টিকেল লিংক » প্লাগিন ইনস্টল করবো কিভাবে , প্লাগিন ইনস্টল কী

WP Rocket Plugin দিয়ে কিভাবে ওয়েবসাইটের স্পিড বাড়াবেন

ইনস্টল দেওয়া হয়ে গেলে নিচে দেওয়া স্ক্রিনসট এর মতো একটা এডমিন প্যানেল পাবেন।

Wp Rocket Plugin Admin Panel

 

তারপর হোম আইকন এর নিচের অপশন এ ক্লিক করুন। এখন আপনি কিছু অপশন দেখতে পাবেন। অপশন গুলো কে Wp Rocket Plugin Configure বলা হয়ে থাকে। আপনি এক নজরে অপশন গুলোর উপর চোখ বুলিয়ে নিন। নিচের স্ক্রিনশট দেখুন মোবাইল ক্যাশ এবং ইউজার কেস নামে দুইটি অপশন আছে দুইটি টিক চিহ্ন সিলেট করে সেভ চেঞ্জ (Save Changes) বাটনে ক্লিক করুন ।

Setup Cache File

আগের দেখানো কাজগুলো হয়ে গেলে আপনি প্রথম স্টেপ সফল ভাবে শেষ করেছেন। এরপর তিন নাম্বার অপশন এ ক্লিক করেন। তারপর নিচের স্ক্রিনশট এর মতো একটি পেজ আসবে এর নাম File Optimization ( File Minify ) সব ফাইল গুলো Minify করে নিন তারপর সেভ চেঞ্জ বাটনে ক্লিক করুন।

Setup Cache File For Mobile Device

 

উপরের সবগুলো শেষ হয়ে গেলে এখন আসলে স্টেপে আসা যাক। প্রথমত নিচে দেখানো স্ক্রীনশট মার্ক করা যায় আইকন টা সেটা ক্লিক করুন। তারপর একটু নিচের দিকে স্ক্রোল ডাউন করুন। নিচের স্ক্রীনশট এর মত wp-rocket add-ons অপশন পেয়ে যাবেন এখানে অনেক গুলো অ্যাডঅন্স দেওয়া আছে। যার মধ্য থেকে আমরা ক্লাউডফ্লার (Cloudflare) add-ons টি ব্যবহার করব। সবগুলোর মধ্যে ক্লাউডফ্লার (Cloudflare) ই বেস্ট । তো এখন Cloudflare এর add-ons অপশন টি ব্যবহার করতে Cloudflare add-ons অপশন এর ডান পাশে ক্লিক করুন তারপর সেভ করুন।

Setup CDN On Wp Rocket Plugin

 

আশাকরি এ পর্যন্ত কমপ্লিট হয়ে গেছে । আর এই পর্যন্তই যথেষ্ট আপনার ওয়েবসাইটের স্পিড বৃদ্ধি করার জন্য। এরপর থেকে কোন নতুন আর্টিকেল অথবা থিম কিংবা প্লাগিন ইন্সটল দেওয়ার পর কেস ফাইল আপডেট দিয়ে নেবেন । তো টিউটরিয়ালটি পর্যন্ত ছিল এখন আপনি আপনার ওয়েবসাইটের পেজ স্পীড চেক করে নিতে পারেন।

 

আশাকরি আপনাদের কে সহজে বোঝাতে সক্ষম হয়েছি আমি সর্বচ্চ প্রচেষ্টা করেছি। এরকম এরই নিত্যনতুন এবং প্রয়োজনীয় আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটিতে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

Leave a Comment