রেডমি নোট ১০এ বাংলা রিভিউ এবং বর্তমান বাজার মূল্য – Redmi Note 10A Price And Review In Bangladesh

রেডমি নোট ১০এ বাংলা রিভিউ এবং বর্তমান বাজার মূল্য – Redmi Note 10A Price And Review In Bangladesh

আসসালামু আলাইকুম।বন্ধুরা কি অবস্থা সবার?আশা করি ভাল আছেন, আপনারা দেখছেন টেক জিরোবিডি এবং সাথে আছি আমি হাসিব মাহমুদ হৃদয় । রেডমি রিলিজ করার নতুন ফোন , শাওমি রেডমি নোট ১০এ  (xiaomi redmi note 10a) বর্তমান বাজারের সেরা বাজেট গেমিং ফোন । অল্প বাজেটে গেমিং ফোন নিয়ে আসলো রেডমি নোট ১০এ । যার রয়েছে অসাধারণ ফিচার এবং গেমিং পারফরম্যান্স। মোটামুটি সব দিক দিয়েই রেডমি ফোনটি আমার কাছে কনস্টেবল মনে হয়েছে । আজকের আর্টিকেলে শাওমি রেডমি নোট ১০এ  (xiaomi redmi note 10a) এর সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ এবং বর্তমান বাজার মূল্য বাংলাদেশে । 

 

শাওমি রেডমি নোট ১০এ (xiaomi redmi note 10a)

এইবার রেডমি বাজার দারুন একটি ফোন নিয়ে এসেছে ফোনটিতে রয়েছে অসাধারণ ক্যামেরা এবং গেমিং চিপসেট তাও আবার অল্প টাকায়। যারা চিন্তা করেছিলেন এদিকে একটা ফোন কিনবেন তাদের জন্য বেস্ট সাজেশন হবে শাওমি রেডমি নোট ১০এ  (xiaomi redmi note 10a) ফোনটি বেছে নেওয়া। মোটামুটি ভালোই পারফরম্যান্স পাবেন। বিশেষ করে আপনি যদি পাবজি অথবা ফ্রি ফায়ার খেলেন , তাহলে আপনার জন্য আরেকটি সুখবর রয়েছে । শাওমি রেডমি নোট ১০এ (xiaomi redmi note 10a) এ রয়েছে জায়রোস্কোপ সেন্সর আপনার পাবজি গেম খেলার সময় অনেকটা সাহায্য করবে।

এখন বলব শাওমি রেডমি নোট ১০এ ব্যবহার করে আমি কি পেয়েছি অর্থাৎ আমার রিভিউ । আমি ব্যবহার করছি প্রায় দুই মাস হচ্ছে এবং আমি একজন হেভি গেমিং করি বিশেষ করে ফ্রী ফায়ার খেলি। আমি এই ফোনটি ব্যবহার করে ফ্রি ফায়ার গেমে আলট্রা মোড অন করে টানা 5 ঘন্টা গেম খেলেছি। কখনো কোন প্রকার ফ্রেম ড্রপ বা ল্যাগের দেখা পাইনি । তারপর পরবর্তী তিন ঘণ্টা পর অর্থাৎ সবমিলিয়ে ৮ ঘন্টা পর যখন চার্জ একটু কম হয়ে এসেছিল তখন একটু লেগ করেছিল । যাই হোক  সবদিক দিয়ে বাজেট হিসেবে গেমিং ফোন বলা যেতে পারে শাওমি রেডমি নোট ১০এ  (xiaomi redmi note 10a)  কে ।

শাওমি রেডমি নোট ১০এ (xiaomi redmi note 10a) এর বৈশিষ্ট্য

Hardware – হার্ড ওয়ার সফটওয়্যার

শাওমি রেডমি নোট ১০এ (xiaomi redmi note 10a) এ তে পাবেন অ্যান্ড্রয়েড ইলেভেন ( Operating System Android 11) যার করণে ফোনটিকে আপনার অ্যাডভান্টেজ মনে হবে।

তারপর অন্যান্য রেডমি ফোন গুলোর মত এখানেও MIUI আছে । তবে খুশির সংবাদ হচ্ছে এখানে  Custom UI MIUI সেটাপ করা যাবে যা কিনা একজন কাস্টমাইজ প্রিয় মানুষের জন্য বেস্ট।

Display And Weight – ডিসপ্লে এবং ভর

শাওমি রেডমি নোট ১০এ (xiaomi redmi note 10a) এর ডিসপ্লেতে আপনি পেয়ে যাবেন 164.9mm x 77mm x 9mm যা কিনা আপনাকে দারুণ তৃপ্তি দেবে বিশেষ করে আপনি যদি ভিডিও দেখতে পছন্দ করেন। একটু বড় ডিসপ্লে তে ভিডিও দেখতে খুব মজা এটা আপনারা সবাই জানেন। তারপর কথা আসে মোবাইল দিয়ে ওজন সম্পর্কে মোবাইলটির ওজন একটু ভারী যার কারণে ক্যারি করতে আপনার একটুও অসুবিধা হতে পারে। মোবাইলটিতে বর্তমান ভারতে 194g – 194 গ্রাম যা আমার কাছে মোটামুটি ভারি মনে হয়। ডিসপ্লে এর আকার হল Size 6.53 inches (16.59 cm),  রেজুলেশন এবং পিক্সেল ডেন্সিটি।

Resolution 720 x 1600 pixels – এইচডি প্লাস যদিও এই বাজেটে এখন সকল কম্পানি Full HD + ডিসপ্লে দিচ্ছে । সত্যিই বিষয়টি অনেক খারাপ।

Pixel Density 269ppi – দারুন একটি ডিসপ্লে

সাথে রয়েছে ডিসপ্লের কিছু অসাধারণ ফিচার😄 মজা করছিলাম বর্তমান বাটন ফোনেও এইগুলা পাওয়া যায় ।

Touch Screen Yes, Capacitive Touchscreen, Multi-touch

ডিসপ্লের ধরণ হচ্ছে টাইপ আইপিএস এলসিডি মোটামুটি ভালোই পারফরম্যান্স করে।

Type IPS LCD

Aspect Ratio 20:9 মুটামুটি ব্যবহার যোগ্য ।

Colour , CPU , cipset – কালার, সিপিইউ এবং চিপসেট বা প্রসেসর।

বর্তমান বাজারে শাওমি রেডমি নোট ১০এ  (xiaomi redmi note 10a)  তিনটি কালারে পাওয়া যাচ্ছে যথা:

Charcoal Black, Sea Blue, Slate Grey

এবং ফোনটিতে ব্যবহার করা হয়েছে দারুন একটি প্রসেসর যেটা হলো মিডিয়া-টেক হেলিও জি সিরিজের চিপসেট processor ।

Chipset MediaTek Helio G25 – আগেই বলেছি যে এই ফোন নরমাল ইউজ এর জন্য , গেমিং এ এটি মোটেও ভালো পারফরমেন্স দিবে না ।

CPU 4 x 2GHz Cortex A53

4 x 1.5GHz Cortex A53

GPU PowerVR GE8320 – গ্রাফিক্স কার্ড মোটামুটি ভালই রেটিং দেওয়া যায় ।

সাথে রয়েছে 64 বিটের এফসিএস যার কারণে খুব সহজ এবং ইজি ফিল করবেন ।

Architecture 64-bit

স্টোরেজ বা মেমোরি কার্ড

RAM 3 GB – ফোনটিতে রয়েছে 3 জিবি RAM

Internal Storage 32 GB- এবং ইন্টারনাল স্টোরেজ রয়েছে 32 জিবি।

MicroSD Card Slot Up to 512 GB – আপনি চাইলে সর্বোচ্চ 512 জিবি পর্যন্ত মেমোরি কার্ড ইউজ করতে পারেন।

 

Main Camera – ক্যামেরা

Number of Cameras Single

Resolution 13 MP f/2.2 Wide Angle main camera – আল্টা ওয়াইড এঙ্গেল এর জন্য খুব সহজেই ১২০° তে ছবি তুলতে পারবেন।

Digital Zoom

Flash LED Flash এবং সেটি ভালো কোয়ালিটির ছবি প্রডিউস করবে ।

Video 1920×[email protected], এবং এর ভিডিও ক্যামেরা ফুল এইচডি প্লাস পাচ্ছেন তাছাড়া 30 fps  এ ভিডিও রেকর্ডিং করা যাবে ।

1280×[email protected] – এবং সাথে সাথে আপনি এখানে শুধুমাত্র এইচডি প্লাস ভিডিও রেকর্ডিং করতে পারবেন এবং এখানেও আপনি 30 fps এ ভিডিও রেকর্ডিং করতে পারবেন

রেডমি নোট 10A সাধারণ কিছু ফিচার ।

Artificial Intelligence, এখানে রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট যেটা খুবই দারুণ একটি ফিচার।

Auto Flash, সাথে রয়েছে অটো ফ্লাশ এবং  Auto Focus, অর্থাৎ আপনি ফটো ক্যাপচার করার সময় অটো ফ্লাশ দিবে এবং অটোফোকাস এ আপনার মুখের উপর ক্যামেরা সেট হয়ে যাবে।

Face detection, আপনার মুখ দেখে সহজেই লক খুলতে পারবে অর্থাৎ ফেসলক এক ব্যক্তির মুখই শুধুমাত্র গ্রহণযোগ্য ।

Geo tagging, যারা ব্লগ করেন অর্থাৎ মোটামুটি ভিডিও করেন তাদের জন্য রয়েছে সুখবর, এর ক্যামেরা তে রয়েছে এইচডিআর। অর্থাৎ হাই ডায়নামিক রেঞ্জ মোড High Dynamic Range mode (HDR), । অর্থাৎ আপনি নিজে এক স্থান থেকে অন্য স্থানে দূরের যে কোনো কিছুকে ক্যাপচার করতে পারবেন খুব সহজেই এবং ভালো কোয়ালিটি রেখে ।

ISO control, Time Lapse, Touch to focus, White balance presets , এই ফিচার গুলোর কারণে , সানলাইট এ আপনি ফোনটি সহজেই ব্যবহার করতে পারবেন। অর্থাৎ দিনের বেলাও ডিসপ্লেতে আপনি আলো ভালোই দেখতে পারবেন।

সামনের ক্যামেরা অর্থাৎ সেলফি ক্যামেরা

Front Camera এ সামনের ক্যামেরা রেজুলেশন হলো ফাইভ মেগাপিক্সেল Resolution 5 MP f/2.2 main camera এবং/2.2 মেইন ক্যামেরা ।

Video 1920×[email protected],এবং সাথে সাথে আপনি এখানে শুধুমাত্র এইচডি প্লাস ভিডিও রেকর্ডিং করতে পারবেন এবং এখানেও আপনি 30 fps এ ভিডিও রেকর্ডিং করতে পারবেন

1280×[email protected] – ছবি তুলতে পারবেন ফুল এইচডি প্লাস, নরমাল মডেও তুলতে পারবেন অর্থাৎ এইচডি প্লাস । কোনো বোকা নরমাল মডেল ছবি তুলবে যেখানে তার ফোনে ফুল এইচডি প্লাস সাপোর্ট করে এটা সত্যি হাস্যকর।

Features High Dynamic Range mode (HDR) – এর ফ্রন্ট ক্যামেরার সামনের ক্যামেরা আপনি পেয়ে যাবেন , হাই ডাইনামিক রেঞ্জ যার দ্বারা মোটামুটি সামনের দিক থেকে ভালোই জুম পাবেন ।

 

ব্যাটারি এক্সপ্রেস

Capacity 5000 mAh – ফোনটিতে পেয়ে যাবেন 5000mh এর একটি ব্যাটারি । তাতে মোটামুটি ভালোই চার্জ থাকে , আপনি সর্বোচ্চ 13 ঘণ্টা ব্যবহার করতে পারেন এবং ব্যাটারির ধারণ ক্ষমতা ও ধরন এবং চার্জিং সিস্টেম।

Type Li-Polymer – এবং এর ব্যাটারি কোয়ালিটি লাই পলিমার।

এবং সাধারন আছে কিছু সিকিউরিটি সিস্টেম সেন্সর

Security & Sensors

Fingerprint Sensor এই ফোনটিতে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পিছনের সাইডে অর্থাৎ Rear panel এ । Sensors Light sensor, লাইট সেন্সরের মাধ্যমে কখন আপনার কতটুকু আলো প্রয়োজন ডিসপ্লের ব্রাইটনেস, এটি অটোমেটিক সেট হয়ে যাবে। আর নিচের দুইটি সেন্সরের কাজ আমি জানিনা আপনারা জানলে কমেন্টে জানাবেন। Proximity sensor, Accelerometer ।

 

Connectivity & Audio -নেটওয়ার্ক কানেক্টিভিটি এবং অডিও

Network 2G, 3G, 4G (compatible with Bangladesh), VoLTE – ফোনটিতে মোটামুটি টুজি থ্রিজি এবং 4g কমপ্লিট এবং সাপোর্ট করে। বলা যেতে পারে আপনি ফোরজি স্পিড পাবেন।

SIM 1/2 Bands 4G Bands: TD-LTE 2300(band 40) / 2500(band 41) – সিম ১ এর ক্ষেত্রেও তাই এবং 25 শো ব্যান্ডের TD- LTE পাবেন।

সিম কার্ড স্লট – যে ধরনের সিম সাপোর্ট করে

SIM card slots Dual SIM – ফোনটিতে আপনি দুইটি সিম ব্যবহার করতে পারবেন।

SIM card type Nano + Nano – এবং দুইটি ন্যানো সিম ব্যবহার করতে হবে অর্থাৎ সিমের মাঝে যে অংশ একেবারে ছোট অংশের ক্ষুদ্র অংশটি ব্যবহার করতে হবে।

Charging Port MicroUSB 2.0 – চার্জিং পোর্ট দেওয়া হয়েছে ইউএসবি টাইপ সি পোর্ট 2.0 যা আমার কাছে সত্যিই খুব খারাপ লেগেছে। এই জেনারেশন এসে এখনো কেউ কি ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবহার করে নাকি মজা করছিলাম  ।

আরেকটা কথা তো বাদই রয়েছে আর তারপর আপনি পাবেন ওয়াইফাই কানেকশন এবং মোবাইল ডাটা কানেকশন – তো দেরি করছেন কেন এখনি জেনে নিন।

 

Wi-Fi  802.11, a/b/g/n, Wi-Fi Direct, Mobile Hotspot –  মোবাইলটিতে আপনি পেয়ে যাবেন ওয়াইফাই 802 এর সাপোর্ট যার কারণে ওয়াইফাই থেকে আপনি ভালই নেট স্পিড  পাবেন । তাছাড়া মোবাইলটিতে আপনি Hotspot ব্যবহার করতে পারবেন ।

 

আশা করি ফোনটির সকল রিভিউ অর্থাৎ বৈশিষ্ট্য সম্পর্কে আপনার ধারণা হয়ে গেছে। এখন আপনাকে বলব শাওমি রেডমি নোট ১০এ  (xiaomi redmi note 10a) এর বর্তমান বাংলাদেশ ফোনের বাজার মূল্য ।

Note; বর্তমানে ঈদের সময় দারুন একটি ডিসকাউন্ট চলতেছে ফোনটির উপরে আপনারা জেনে খুব খুশি হবেন। বর্তমান রেডমি ঈদের জন্য ডিসকাউন্ট অফারটি চালু করেছে। অর্থাৎ খুব দ্রুতই কিনে নিন, না হলে পরে আর পাবেন না এই দামে ।

 

 

Current Prize;- 

3GB / 32 GB – 9999 BDT -In Bangladesh শাওমি রেডমি নোট ১০এ  (xiaomi redmi note 10a)

4GB / 64 GB – 11999 BDT – In Bangladesh শাওমি রেডমি নোট ১০এ  (xiaomi redmi note 10a)

আশা করি পোস্টটি ভাল লাগছে। আমার কাছে মোটেও ভালো লাগেনি। আপনাদের কাছে কেমন লেগেছে সেটি কমেন্টে জানান এবং আমার যদি কোন ভুল হয় তাহলে কমেন্টে জানান। পরবর্তীতে পরিশুদ্ধ করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

Leave a Comment